সম্পর্কের মধ্যে সমস্যা মেটানোর উপায় -Ways to Solve problems in Relationships

সম্পর্কের মধ্যে সমস্যা মেটানোর উপায় -Ways to Solve problems in Relationships

 সম্পর্কের  মধ্যে সমস্যা মেটানোর উপায় -Ways to Solve problems in Relationships

 

problems in Relationships  Image
Problems in Relationships  Image

পাশাপাশি থাকলে টুকটাক বিষয় নিয়ে  ভুল বুঝাবুঝি হবে এটি খুবই সাধারণ বিষয়। তবে তাকে বাড়তে দেওয়া ঠিক নয়। তেমনই সংসার জীবনও। দু’জন মানুষ সম্পর্কের পাশাপাশি থাকলে মতের অমিল, ছোটো খাটো ঝগড়া ঝামেলা এই সব হবেই। এই ঘটনা  নতুন বিষয় নয় । তবে এখনকার মূল সমস্যা হল ইগোর সমস্যা। ফলে কেউই আগে এগিয়ে এসে ঝামেলা মেটাতে চায় না। সকলেই উলটো দিকের মানুষটির জন্য অপেক্ষা করে। এর ফলে যা হয়, সুন্দর  সম্পর্কটি মধ্যে ফাটল ধরে যায়  । শেষমেশ এই সমস্যা দীর্ঘস্থায়ী হলে সম্পর্ক ভেঙে যায়। তাই শুরুতেই লাগাম ধরতে হবে। তার জন্য মেনে চলা যেতে পারে যে পরামর্শগুলি

১. সরাসরি সম্যসার কথা জানান:- আপনার কি সমস্যা হচ্ছে ,তা সঙ্গীকে জানাতে না পারলে সেখানে থাকে আরও নানা সমস্যা বাসা বাঁধে।  ভুল বুঝাবুঝি তৈরী হয়। সেই জন্য সমস্যার কথা সঙ্গীকে জানান। তাহলে বিষয়টা সহজ হয়ে যাবে। 
 
 
২.দোষারোপ ছাড়ুন ,কথা বলুন বলুন:- কোনও বিষয় নিয়ে  জগড়া বাধলে একে  ওপরের দোষারুপ করবেন না। সমস্যা কারণবের  বের করে সমাধান করুন।  দোষারুপ এর কারণে ,এতে সমস্যা কমবে না ,বাড়বে। তাই কথা বলুন। তবে মাথায় রাখবেন ,কখনও একে ওপরের অসম্মানজনক কথা বলবেন না।
 
 
৩.অতীতকে টেনে আনবেন না :- সঙ্গীর সঙ্গে  তৈরি হলে ,অতীত টেনে আনবেন না। বিশেষ করে অতীতের খারাপ স্মৃতি।  এতে সমস্যা মেটার বদলে বাড়বে।  বর্তমানে  কিভাবে সঙ্গীর সঙ্গে ভালো সময় কাটাবেন ,নিয়ে ভাবুন। তা হলে সমস্যা মিটবে। 
 
 
৪.সঙ্গীর কথা মন দিয়ে শুনুন :- ভুল বুঝাবুঝি দূর করতে সঙ্গীর কথা মন দিয়ে শুনুন। তাকে গুরুত্ব  দিন।এতে সমস্যা কমবে। 
 
 
৫.ক্ষমা করুন ও যেতে দিন :- এটা একটা খুবই গুরুত্বপূণ পদক্ষেপ। ক্ষমা করে দেওয়া একটা খুব গুরুত্বপুন বিষয়। কোনো কিছুকে ক্ষমা করে দেওয়া মানে সেটি  যাওয়া বা ভোলার ভান করা নয়। সেটি থাকে ধীরে ধীরে বেরিয়ে আসা। 
 
 
৬.দ্বিতীয়বার ভাবুন :-কোনও কথা বলার আগে দ্বিতীয়বারভাবুন।বিশেষকরে কখন মাথা খুব গরম থাকে।সেই সময় এমন করা খুব কঠিন মনে হলেও দ্বিতীয়বার ভাবলে  অনেক কিছুর সমাধান হয়ে যায়।যদি আপনি বা আপনার সঙ্গী রেগে থাকেন বা দুঃখ পেয়ে থাকেন তাহলে কারও কিছু বলার অবকাশ থেকেই যায়।তবে মন থেকে তাড়াতাড়ি সেগুলি বলনে না। 
 
 
 ৭.আসল সমস্যার বের করুন :-কোনায় একটা বড় সমস্যা  থেকেই নানান ছোট সমস্যা তৈরি হয়। আর আমারই সেই ছোট সমস্যা গুলিকে বেশি গুরুত্ব দিয়ে ফেলি। তা না করে বড়ো সমস্যাটি  খুঁজে বের করার চেষ্টা করা উচিত।  সেই সমস্যা সমাধান হলেই বাকিটা আর কোনও সমস্যা থাকবে না। 


কিছু কথা :-উপরের আলোচনা বিষয় গুলি আপনি আপনার জীবন কে সুন্দর করতে মেনে চলতে পারে। সম্পকের মধ্যে টুকটাক জামেলা আসতেই পারে ,তবে সেটা দ্রুত সমাধান করতে হবে। প্রয়জনে আপনাকে ছোট হতে হবে ,নিজে ছোট হওয়া মানে খারাপ নয়। আপনি সম্পর্ক তা ভালো রাখবেন সেটাই প্রধান কারণ ,সর্ব শেষ এ আমার একটাই কথা ভালো রাখেন আপনার সম্পর্ক।

Comments

Archive