দাম্পত্য সম্পর্কে ভুল বোঝাবুঝি? মেটানোর ৬টি উপায় | Misunderstandings about marriage Life

দাম্পত্য সম্পর্কে ভুল বোঝাবুঝি? মেটানোর ৬টি উপায় | Misunderstandings about marriage Life

দাম্পত্য সম্পর্কে ভুল বোঝাবুঝি? মেটানোর ৬টি উপায়

দাম্পত্য সম্পর্কে ভুল বোঝাবুঝি মেটানোর ৬টি উপায়


Misunderstandings about marriage Life ,একই সাথে  পাশাপাশি থাকলে টুকটাক জামেলা  হবে এটি খুবই সাধারণ বিষয়। তবে তাকে বাড়তে দেওয়া ঠিক নয়। তেমনই সংসার জীবনও। দু'জন মানুষ পাশাপাশি থাকলে মতের অমিল, ছোটো খাটো ঝগড়া ঝামেলা এই সব হবেই। এই ঘটনা এখন নতুন নয়। তবে এখনকার মূল সমস্যা হল ইগোর সমস্যা। ফলে কেউই আগে এগিয়ে এসে ঝামেলা মেটাতে চায় না। সকলেই উলটো দিকের মানুষটির জন্য অপেক্ষা করে। এবং রাগ করে  বসে থাকে। এর ফলে যা হয়, সুন্দর সম্পর্ক অচিরেই ভাঙোগ ধরে  যায়। শেষমেশ এই গোঁ দীর্ঘস্থায়ী হলে সম্পর্ক ভেঙে যায়। তাই শুরুতেই লাগাম ধরতে হবে। তার জন্য মেনে চলা যেতে পারে নিচে দেওয়া কিছু  পরামর্শগুলি :




 ১) এগিয়ে এসে কথা বলা –
 
এক জন না এক জনকে তো এগিয়ে আসতেই হবে বিষয়টি নিয়ে কথা বলতে। তার মানে এই নয় অন্যের কাছে ছোটো হয়ে যাওয়া। বরং এর অর্থ সম্পর্কটির প্রতি ভালোবাসার প্রকাশ করা। তাই রাগ  ছেড়ে এগিয়ে আসতে হবে। সমস্যা নিয়ে খোলাখুলি কথা বলতে হবে। অনেকে ভাবে এতে আত্মসম্মানের হানি হবে। কিন্তু মনে রাখতে হবে রাগ আর আত্মসম্মান এক বিষয় নয়। তাই অহংকার ত্যাগ করতে হবে। এতে সম্পর্ক মধুর হবে।

২) মন গড়া ভাবনাকে প্রশ্রয় না দেওয়া –
অনেক ঘটনাই যা চোখে দেখা যায় বা তার থেকে মনে মনে যা ভেবে নেওয়া যায় তা কিন্তু আদতে হয় না। আর সেই মনের মধ্যে তৈরি হওয়া আকাশ কুসুম ভাবনা থেকেই জীবনে ঝামেলা অশান্তি চাড়া  দিয়ে ওঠে। তাই উভয়েরই উচিত কোনো কিছু নিয়ে মন খচখচ করলেই তা নিয়ে মন খুলে কথা বলা। সত্যিটা জানানো । তাতে সমস্যা জটিল হওয়ার আগেই ,সমাধান হয়ে যাবে। 

৩) শান্ত ভাবে কথা বলুন  –
অনেকেই এগিয়ে এসে সমস্যা নিয়ে কথা বলতে চাইলেও কোনো কোনো সামান্য কারণে বেশি উত্তেজিত হয়ে পড়ে। মেজাজ ধরে রাখতে পারে না। ফলে উত্তেজনা কমার বদলে আরও বেড়ে যায়। তাই নিজেকে সংযত করতে হবে। শান্ত মাথায় এবং শান্ত গলায় ঘটনা নিয়ে কথা বলতে হবে।

৪) একে অপরকে বুঝতে ও বোঝাতে হবে –
যদি এমন হয় সমস্যার কারণটা কী সেটি বুঝতে না পারার কারণেই সমস্যা। সেই ব্যাপারটি তা হলে বুঝিয়ে বলা উচিত। কোন দৃষ্টি ভঙ্গি বা যুক্তি এক্ষেত্রে এই কাজ করতে বাধ্য করেছে সেই বিষয়টি মন খুলে বলা ও তার পেছনে উলটো দিকের মানুষটার মনেও কোনো কথা যুক্তি বা দৃষ্টি ভঙ্গি থাকলে তা মন দিয়ে শোনা ও একে অপরকে বোঝা ও মানিয়ে নেওয়া দরকার।

৫) দুর্বলতা নিয়ে খোঁটা না দেওয়া –
জীবনে এক সঙ্গে এগিয়ে চলার শপথ নেওয়ার অর্থ হল ভালো মন্দ, দুর্বলতা ও সক্ষমতার দিকগুলি মেনে নিয়েই এগিয়ে চলার অঙ্গীকার। তাই ভুল করেও রাগের মাথায় ঝোঁকের মুখে তার দুর্বলতা নিয়ে খোঁটা না দেওয়াই বুদ্ধিমান ও সচেতন মানসিকতার পরিচয়। তা না হলে সমস্যা আরও বাড়বে।মনে রাখবেন সম্পকের মধ্যে কেউ কে ছোট করে দেখা এতে ভালোবাসা  কমে যাই।

৬) তৃতীয় ব্যক্তিকে ঢুকতে না দেওয়া –
অনেক ক্ষেত্রেই সমস্যা আরও বেড়ে যায় যদি তৃতীয় ব্যক্তি মধ্যস্থতা করতে আসে। তা সে দু’জনের অভিভাবকই হোক বা বন্ধু অথবা পরামর্শদাতা। সমস্যা যখন দু’জনের তা সমাধানের পথ খোঁজাও দু’জনেরই উচিত। তার মধ্যে তৃতীয় কারোরই প্রবেশ করা ঠিক নয়।  এতে সমস্যা না কমে বেড়ে যাই।তাই খেয়াল রাখতে হবে সম্পকের মধ্যে তৃতীয় ব্যাক্তি আসা এটি খেয়াল রাখতে হবে। সমস্যা দুজনের তাহলে দুজোন  দুজনকে বুজে নিলে সমস্যা সমাধান হয়ে যাবে।
 
 
জীবন ও সম্পর্কের আরও পরামর্শ পেতে ক্লিক করুন


Comments

Archive