আপনার হাড়ের জন্য ক্ষতিকর খাবার ~Foods harmful to your bones

আপনার হাড়ের জন্য ক্ষতিকর খাবার ~Foods harmful to your bones

আপনার হারের ক্ষতিকর খাবার ,হাড় ক্ষয়ের কারণ ও প্রতিকার ও হাড় ক্ষয় হলে কি করতে হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হল। 


আপনার হাড়ের জন্য ক্ষতিকর খাবার
 আপনার হাড়ের জন্য ক্ষতিকর খাবার


 আপনার হাড়ের জন্য ক্ষতিকর খাবার ~Foods harmful to your bones:


১. লবন - আপনি যদি নরম খাবার খেতে পছন্দ না করেন ,তাহলে এক চিমটি লবন ছিটিয়ে দিলেই হয় ,কিন্তু খুব বেশি দেবেন না ,লবনে সোডিয়ামের পরিমান বেশি থাকে ,এবং  আপনার হাড়ের ঘনত্বর ক্ষয়ক্ষতি করে। এটি কিডনিতে বেশি পরিমানের ক্যালোরিয়াম নিষ্কৃত করে যা মোটেও ভালো লক্ষণ না। দিনে ৩.৭৫ গ্রাম কম লবন সেবন করুন। 

২.চিনি যুক্ত খাবার - বেশি চিনিযুক্ত খাবার খাবেন না , বিশেষ করে যদি আপনি মিষ্টি পি[প্রেমী হন। যদিও চিনির হাড়ের উপর কোনও নেতিবাচক প্রভাব আছে ,তার কোন প্রমান নেই। মানুষ যদি খুব বেশি চিনি খান। তাহলে শরীলে প্রয়োজনীয় পরিমানে পুষ্টি সমৃদ্ধ খাবার পায় না ,ফলে হাড়ের ক্ষতি হতে পারে। 

৩.প্রদাহজনক খাবার - টমেটো ,মাশরুম ,গোলমরিচ ,সাদা আলু , এবং বেগুনের মতো সবজি হল প্রদাহজনক খাবার। এগুলি হাড়ের প্রদাহ সৃষ্টি করতে পারে যা অস্টিওপরোসিসের দিকে পরিচালিত করে। 

৪.খুব বেশি দুধ - দুধ ভাল  ,কিন্তু বেশি ভালো নয়। একটি সুইডিশ ঘবেষণায় দেখা গেছে ,খুব বেশি দুধ - দিনে তিন বার বা তার বেশি গ্লাস  মৃত্যুর ও হাড়  ভাঙার ঝুঁকিও বাড়িয়ে দেয়। 

৫.মদ (Drink )- প্রতি সপ্তাহে বা অতিরিক্ত পরিমানে মদ সেবন হাড়ের  জন্য ক্ষতিকর। বাইরে খেতে বেরোলে হজমের সুবিদের জন্য এক বা দুই গ্লাস মদ খাওয়া সীমাবদ্ধ রাখুন। এতে আপনার হাড়ের  নিরাপত্তা থাকবে। অতিরিক্ত মদে হাড়ের  ক্ষয় বাড়াতে সাহায্য  করে। 

৬. লাল মাংস ( red meat) - খুব বেশি পশুর মাংস খেয়ে আপনার হাড়ে থেকে ক্যালসিয়াম ক্ষয় হতে পারে,তাই লাল মাংস অবশ্য পরিমানে খাওয়া উচিত। যদি একজন ব্যাক্তি অস্টিওপেনিয়া বা অস্টিওপোরোসিসে ভোগেন ,তাহলে সপ্তাহে ২ বার  রেড মিট খাওয়া সীমাবদ্ধ করতে পারেন। এবং অল্প  পরিমানে খেতে হবে। 


 প্রিয় পাঠকঃ আমাদের দেওয়া হেলথ এন্ড লিফার্স্টইলে পোস্ট গুলি কেমন আপনার সাহায্য  করে তা আমাদের জানান ,এবং যদি আপনার কোনো মতামত থাকে তাহলে নিচে কমেন্ট বক্সএ  লিখে আমাদের জানাতে পারেন। 
Thanks All Dear Viewer 


মন্তব্যসমূহ