রাগ থেকে স্বাস্থ্যের কিছু সমস্যা - Some health problems from Anger

রাগ থেকে স্বাস্থ্যের কিছু সমস্যা - Some health problems from Anger

 রাগ থেকে স্বাস্থ্যের কিছু সমস্যা - Some health problems from Anger


রাগ থেকে স্বাস্থ্যের কিছু সমস্যা

রাগ আমাদের একটি সাধারণ অনুভূতি ,রাগ হবে এটাই স্বাভাবিক কিন্তু রাগ বেশি হলে আমাদের অনেক ক্ষতি করে। তাই রাগ নিজের নিয়ন্ত্রণে রাখতে হবে ,আর যদি সেটা না করে তাহলে রাগের নিয়ন্ত্রণে আপনাকে চলতে হবে ,আমাদের এই পোস্টটি রাগের কারণে কি কি সমস্যা হয় তা নিচে আলোচনা করা হলো 


কোনও না কোনও কারণে রাগ সকলেই হয়। তবে এটি অনেক অসুবিধার সৃষ্টি করে অনেক সময়। বেশি রাগের কারণে ব্লাড প্রেসার যেমন বাড়ে তেমনই স্বাস্থ্যের অনেক ক্ষতি হয় এর ফলে। শুধু শরীর নয় মনেরও ব্যাপক ক্ষতি হয় ,এই রাগের কারণে। 



হার্টের স্বাস্থ :- রাগ আপনার হৃদয়ে বাসা বাঁধলে ঝুঁকি প্রচুর বেড়ে যায়। একটি সমীক্ষা বলছে ,এই রাগের কারণেই হাট এট্যাকের ঝুঁকি অনেকাংশ বেড়ে যায়। বুকের ব্যাথা বেড়ে যায়। রাগের ফলে হৃদয় নিদিষ্ট ছন্দের পতন ঘটে। হার্টের সাস্থ ক্ষতিগ্রস্ত হয়। 


পরিরোধ ক্ষমতা :- রাগ রোগে পতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। বেশি রাগ হলে তাই শরীর দুর্বল লাগে। সমীক্ষায় বলছে ,এক মিনিটের রাগের জন্য ৩-৪ ঘন্টার জন্য রোগ পরিরোধ ক্ষমতা কমে যায়। 


হতাশ :- রাগ হল বিষন্নতার একটা উপসর্গ। রাগ আপনার মনের নিয়ন্ত্রণ হারাতে বিশেষ ভূমিকা পালন  করে। কাজেই রাগ করা উচিত নয়। .রাগ হলেই বিষিন্নতা বাড়বে। আপনার ছন্দময় জীবনে এর যথেষ্ট প্রভাব পড়বে।


ফুসফুস :- রাগের কারণে ফুসফুসের অনেক ক্ষতি হয়। রাগের মাত্র বেশি হলে ফুসফুসের ক্ষতি বেশি হয়। এতে আপনার শ্বাসকষ্ট সমস্যা দেখা দিয়ে পারে। 


অন্যান্য শাররীক সমস্যা :- বেসামাল রাগ আপনার শরীরে নানা ক্রিয়া প্রতিক্রিয়া প্রবাব ফেলতে পারে। মাথা ব্যাথা।,অনিদ্রা ,উচ্চ রক্তচাপ ,ত্বকের সমস্যা ইত্যাদি হতে পারে। 


রাগ নিয়ন্ত্রেনের পদ্ধতিঃ -যদি আপনার অল্পতেই রেগে যান,তাহলে নিজের নিঃশাস নেওয়া পদ্ধতি খেয়াল করুন। আপনার মস্তিষ্কে শান্ত করার একটাই পদ্ধতি হল মেডিটেশন। অতিরিক্ত আড্রিনালিন ক্ষরণের জন্য শারীরিক ব্যায়াম করুন। 



পর্যাপ্ত ঘুম : - প্রত্যেক রাতে অন্তত ৭ ঘন্টার ভালো ঘুম আপনার শরীর ও মস্তিস্কেকে ভালো রাখতে সাহায্য করে। গবেষণা বলছে ,ঘুম কম হলে আপনার রাগ সহ নানা রকম শাররীক সমস্যা হতে পারে। 


  শেষকথাঃ রেগে যাওয়া খুব স্বাভাবিক এক অনুভূতি। কিন্তু আপনার রাগ যদি নিয়ন্ত্রণ এর বাইরে হয়। তাহলে বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করুন। সেক্ষেত্রে আপনার রাগ নিয়ন্ত্রণে সুবিধা হতে পারে। অঙ্গার মানাগমেন্ট সহ অন্যান্য সুস্সালায় আপনি এই সমস্যার সমাধান পেতে পারেন। 


# পোস্ট সম্পর্কিত কীওয়ার্ড @ অতিরিক্ত রাগ কমানোর উপায়,রাগ হওয়ার কারণ,রাগ থেকে মুক্তির উপায়,

Comments